Ad Space 100*120
Ad Space 100*120

কুমিল্লার মনোহরগঞ্জে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালা


প্রকাশের সময় : ১ বছর আগে
কুমিল্লার মনোহরগঞ্জে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালা

(প্রেস বিজ্ঞপ্তি): বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরনের লক্ষে এবং নিরাপদ শ্রম অভিবাসন প্রক্রিয়ায় ইমামদের সম্পৃক্তকরণের মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কুমিল্লার জেলার মনোহরগঞ্জ উপজেলায় উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ও অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে ইসলামিক ফাউন্ডেশনের ৯৮ জন ইমাম এবং ৫২ জন ‘‘মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম’’ এর মহিলা শিক্ষকদের নিয়ে “বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন” বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় মূল বক্তা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার জেলার বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের প্রকৃত চিত্র তুলে ধরেন এবং সরকার গৃহীত পদক্ষেপ সম্পর্কে ইমামদের অবহিত করেন। আলোচনায় তিনি বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য বিএমইটি, প্রবাসী কল্যান ব্যাংক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, বোয়েসেল-এর বিভিন্ন সেবা কার্যক্রম সম্পর্কে তথ্য প্রদান করেন।
তিনি RPL-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কুমিল্লা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলে তিনি সাংবাদিকদের অবহিত করেন। এছাড়া তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd ভিজিটের আহবান জানান।
বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য বিভিন্ন প্রকারের ঋণ সেবা যেমন অভিবাসী ঋণ, পূনর্বাসন ঋণ, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, বিশেষ পুনর্বাসন ঋণ, আত্মকর্মসংস্থানমূলক ঋণ, নারী অভিবাসী ঋণ, নারী পুনর্বাসন ঋণ, প্রবাসী কল্যাণ ব্যাংক সাধারণ ঋণ, সঞ্চয়ী সেবা, সঞ্চয় প্রকল্প, বঙ্গবন্ধু সঞ্চয়ী স্কীম, বঙ্গবন্ধু ডাবল বেনিফিট স্কীম, বঙ্গবন্ধু শিক্ষা সঞ্চয়ী স্কীম ও বিবাহ সঞ্চয়ী স্কীম সম্পর্কে আলোচনা করেন। প্রশ্নোত্তর পর্বে, দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী ইমামদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের ভোগান্তি, প্রতারণা রোধে ইয়ামাদের কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান।
ইমাদের প্রতিনিধি এবং মনোহরগঞ্জ উপজেলার ইমাম সুপারভাইজর ওবায়দুল হক তারেক বলেন, বিদেশ ফেরত কর্মীদের সঠিক তথ্য প্রদান শুধু আমাদের নৈতিক দায়িত্বই নয় বরং এটা একটা পুন্যের কাজ। তাই আমরা আমাদের এলাকায় প্রতি জুম্মাতে আজকের প্রাপ্ত তথ্য প্রদান করবো, এ ব্যাপারে তার সাথে সকল ইমাম একমত পোষণ করেন।
প্রধান অতিথির বক্তৃতায় মনোহরগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম কমল বিদেশগামী ও বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের ভোগান্তি, প্রতারণা রোধে কর্মশালায় উপস্তিত সবাইকে বলেন, একমাত্র প্রবাসীদের প্রেরিত অর্থের কারণেই বাংলাদেশ এখনো শ্রীলংকার মত পরিস্থিতি হয়নি। মনোহরগঞ্জ উপজেলায় সম্মানিত ও অভিজ্ঞ ইমামদের নিয়ে এত সুন্দর একটি কর্মশালা আয়োজন করার জন্য এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা এবং আইসিএমপিডি কে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর মো: ইকবাল হোসেন সঞ্চালনায় অনুষ্ঠিত এই কর্মশালায় আইসিএমপিডি এর “পিপিপি-ফেইস ২” প্রকল্প এর অধীনে বিদেশফেরত কর্মীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম ও ইমামদের করনীয় সম্পর্কে আলোচনা করেন, তিনি অভিবাসন ও অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বর +৮৮০০১৭৩০-৬৬৬৯৩৬ (ঢাকা) অথবা +৮৮০১৭১৩-০৮৬৩৩০ (কুমিল্লা) তে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন।