Ad Space 100*120
Ad Space 100*120

কৃষিসহ গ্রামীণ উন্নয়নে রাব্বির ‘ফাইন্ড হেয়ার’ অ্যাপ


প্রকাশের সময় : ২ মাস আগে
কৃষিসহ গ্রামীণ উন্নয়নে রাব্বির ‘ফাইন্ড হেয়ার’ অ্যাপ
তথ্য-প্রযুক্তির মাধ্যমে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে তরুণ প্রজন্ম। একের পর এক উদ্যোগ আর উদ্ভাবনে সারাদেশেই তরুণ যুবকরা নতুন দ্বার উন্মোচন করে চলেছেন। তেমনি কৃষিসহ গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে লক্ষ্মীপুরের রায়পুরে যুবক ফজলে রাব্বি তাক লাগানো অ্যাপ তৈরি করেছেন। তার তৈরি করা ফাইন্ড হেয়ার (Find Here) অ্যাপের মাধ্যমে গ্রামসহ মানুষের প্রয়োজনে লাগবে আধুনিকতার ছোঁয়া।এ বিষয়ে বুধবার (২৭ ডিসেম্বর) সকালে রাব্বির সঙ্গে এই প্রতিবেদকের সাথে আলাপকালে নানা আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।
জানা যায়, রাব্বি রায়পুর পৌরসভার দক্ষিণ দেনায়েতপুর এলাকার সৌদি প্রবাসী কামাল হোসেনের ছেলে। তিনি রাজধানীর তেজগাঁও কলেজের ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। দক্ষিণ এশিয়ার সেরা উদ্যোক্তা খেতাবজয়ী জুবায়ের হোসেনের অনুপ্রেরণায় প্রযুক্তি জগতে তার যাত্রা শুরু বলে জানা যায়।
ফজলে রাব্বি জানান, রায়পুরের বাসিন্দারা যেন প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা সহজেই গ্রহণ করতে পারেন, সেজন্যই ফাইন্ড হেয়ার অ্যাপটি তৈরি করা হয়েছে। গুগল প্লে স্টোরে অ্যাপটি পাওয়া যাচ্ছে। দেশের যেকোনো প্রান্ত থেকেই মানুষ এটি ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে শ্রমিক তার প্রতিদিনের কাজ খুঁজে নিতে পারবেন। বাড়ি ভাড়া প্রয়োজন হলে এ অ্যাপটি কার্যকর ভূমিকা রাখবে। গৃহ শিক্ষক হিসেবে স্কুল-কলেজ পড়ুয়ারা শিক্ষার্থী ও শিক্ষার্থীদের জন্য গৃহশিক্ষক খুঁজে নেওয়ার সুবিধা রয়েছে।
রাব্বির সঙ্গে কথা বলে জানা যায়, অ্যাপটি ব্যবহার করে কৃষকরাও উপকৃত হতে পারেন। সঠিক দাম পেতে মধ্যস্থতাকারী ছাড়াই পণ্য বাজারজাত করা সম্ভব হবে। একইসঙ্গে গ্রাহক কৃষকের কাছ থেকে সহজেই ফসল সংগ্রহ করতে পারবেন। টেকসই ও স্বাস্থ্যকর জীবনযাত্রার লক্ষ্যে ক্ষতিকারক রাসায়নিক ও কীটনাশক থেকে মুক্ত বিভিন্ন জৈব পণ্য সরবরাহে বিশ্বস্ত মাধ্যম হিসেবে ফাইন্ড হেয়ার ব্যবহারের সুযোগ রয়েছে। কৃষকের উৎপাদিত অর্গানিক খাবারগুলো বিক্রির জন্য অ্যাপটিতে ব্যবস্থা রয়েছে।
এছাড়াও ফাইন্ড হেয়ার অ্যাপটি ক্রেতা-বিক্রেতাদের জন্য উম্মুক্ত বাজারজাত ব্যবস্থা। বিক্রয়ের জন্য এতে বিভিন্ন পণ্য তালিকাভুক্ত করার অনুমতি দেওয়া রয়েছে। অর্থ লেনদেনে নিরাপদ ব্যবস্থাও রয়েছে। উচ্চমানের পরিসেবা নিশ্চিত ও পণ্য সরবরাহে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে মানুষের চাহিদা ও প্রত্যাশা পূরণের লক্ষ্যে বিভিন্ন বিষয় বিবেচনা করেই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানা যায়। অনলাইন বাজার হিসেবে অ্যাপটি যে কেউ সহজেই ব্যবহার করতে পারবেন।
ফজলে রাব্বি বলেন, কৃষিখাতে উৎপাদন বৃদ্ধির বিভিন্ন দিকনির্দেশনামূলক তথ্য ভান্ডার এ অ্যাপটি। যা গ্রামীণ অর্থনীতি ও সামাজিক জীবনধারার উন্নতিতে ভূমিকা রাখবে। প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে গ্রামীণ উন্নয়নই এ অ্যাপটি তৈরির প্রধান লক্ষ্য। যানবাহন মেরামত, এসি রক্ষণাবেক্ষণ, বাড়ির সাজসজ্জসহ বিভিন্ন পরিসেবাসহ সম্পত্তি রক্ষণাবেক্ষণে সৎ ও দক্ষ কর্মীদের সঙ্গে সংযুক্ত করতে ফাইন্ড হেয়ার অ্যাপটি একটি বিশ্বস্ত প্লাটফর্ম হবে।
তিনি আরও বলেন, গুগল প্লে স্টোরে গিয়ে ফাইন্ড হেযার লিখলেই পাওয়া যাবে অ্যাপটি। খুব সহজেই এটি ইনস্টল করে ব্যবহার করা যাবে। বর্তমানে অ্যাপটির হালনাগাদ কার্যক্রম চলমান রয়েছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।