Ad Space 100*120
Ad Space 100*120

বিদেশফেরত অভিবাসী কর্মীদের নিয়ে আলোচনা সভা


প্রকাশের সময় : ১ বছর আগে
বিদেশফেরত অভিবাসী কর্মীদের নিয়ে আলোচনা সভা

(প্রেস বিজ্ঞপ্তি), থাকব ভালো, রাখব ভালো দেশ বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’ – এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এর আয়োজনে ও অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের সহযোগিতায় নিরাপদ অভিবাসন ও টেকসই পুনরেকত্রীকরণ বিষয়ে বিদেশ ফেরত অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে জেলা জনশক্তি অফিস এর সম্মেলন কক্ষে একটি অংশগ্রহণমূলক আলোচনা সভার আয়োজন করা হয়।

অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মোঃ ইকবাল হোসেন এর সঞ্চালনায় ও অনান্য কর্মকর্তাদের অংশগ্রহণে অনুষ্ঠিত উক্ত সভার সভাপতিত্ব করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। প্রশ্নোত্তর পর্বে মুরাদনগর এর বাসিন্দা, সৌদি ফেরত কাদের মিয়া বলেন “দীর্ঘ ২২ বছর আমি বিদেশে থাকা অবস্থায় পরিবারের সকল আশা পুরন করেছি, নিজের থেকে আমি পরিবারের জন্য সব কিছু করেছি, আজ আমি সেভাবে পরিবার ও সমাজে মূল্যায়ন পাইনা” কুমিল্লা সদর উপজেলার সৌদি ফেরত সরোয়ার হোসেন বলেন, আমি দীর্ঘ ১৬ বছর সৌদিতে কাজ করেছি, এবং আমি সঞ্চয় করেছি, সেই সঞ্চয় দিয়ে বর্তমানে দেশে ব্যাবসা করছি, আমি আপনাদের সবার দোয়ায় ভালো আছি, তাই আপনাদের বলব, আপনারা সঞ্চয় করুন, সঞ্চয়ের বিকল্প কিছু নেই।

লাকসাম থেকে আগত কামাল হোসেন বলেন, আমি দীর্ঘ সময় বিদেশে ছিলাম, বিদেশে থাকার সুযোগে আমার সৎ ভাইরা আমার বাবার সম্পত্তি লিখে নিয়েছে, বর্তমানে আমি অভাবের মধ্যে রয়েছি, এখন প্রবাসী কল্যান ব্যাংক থেকে লোন পেলে আমি আবার বিদেশে চলে যাবো। অংশগ্রহণমূলক উক্ত সভায় আলোচনায় জনাব দেবব্রত ঘোষ বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য বিএমইটি, প্রবাসী কল্যান ব্যাংক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, বোয়েসেল-এর বিভিন্ন সেবা কার্যক্রম সম্পর্কে তথ্য প্রদান করেন। তিনি RPL-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কুমিল্লা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলে তিনি সাংবাদিকদের অবহিত করেন, এছাড়াও তিনি বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য বিভিন্ন প্রকারের ঋণ সেবা ও সঞ্চয়ী স্কীম সম্পর্কে আলোচনা করেন। অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর জনাব গোলাম মোস্তফা আইসিএমপিডি এর “পিপিপি-ফেইস ২” প্রকল্প এর অধীনে বিদেশফেরত কর্মীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন, তিনি অভিবাসন ও অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বর +88001730-666936 (ঢাকা) অথবা +8801713-086330 (কুমিল্লা) তে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন।