Ad Space 100*120
Ad Space 100*120

মেঘনার বাঁধের জিও ব্যাগ রক্ষার দাবিতে বিক্ষোভ


প্রকাশের সময় : ১০ মাস আগে
মেঘনার বাঁধের জিও ব্যাগ রক্ষার দাবিতে বিক্ষোভ

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ডাম্পিং করা জিও ব্যাগ রক্ষার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয়রা।শুক্রবার (২৮ এপ্রিল) দুপুর ২টার দিকে উপজেলার হাজিরহাট বাজারে কমলনগর—রামগতি বাঁচাও ম এই মিছিলের আয়োজন করে।মিছিলটি বাজার প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। সমাবেশে বক্তব্য দেন কমলনগর—রামগতি বাঁচাও মে র আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুস সাত্তার।তিনি বলেন, নদী—বাঁধের জন্য ডাম্পিং করা জিও ব্যাগের ওপর নৌকা নোঙর করা যাবে না। জিও ব্যাগ ডাম্পিং এলাকায় বাগদা চিংড়ি ধরা বন্ধ করতে হবে। ধূমপানের পর সিগারেটের আগুন দিয়ে জিও ব্যাগ নষ্ট করা বন্ধ করতে হবে। এর জন্য নদী—বাঁধ শেষ না হওয়া পর্যন্ত জিও ব্যাগ রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের দাবিও জানায় বিক্ষুব্ধ জনতা।
স্থানীয়রা জানান, কমলনগর উপজেলার প্রভাবশালী কয়েকজন জনপ্রতিনিধির শেল্টারে বাগদা চিংড়ির পোনা শিকার করছেন জেলেরা। এটি নিষিদ্ধ হলেও প্রশাসন থেকে কোনো অভিযান চালানো হচ্ছে না। বাগদার পোনা শিকারের জালের খুঁটির সঙ্গে জিও ব্যাগ ছিঁড়ে যায়। এতে জোয়ারে জিও ব্যাগের ভেতরের বালু ধুয়ে যায়। এভাবে প্রতিনিয়ত অসংখ্য জিও ব্যাগ নষ্ট হচ্ছে। এজন্য চিংড়ির পোনা ধরা বন্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপের দাবি তাদের।
এ ব্যাপারে জানতে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সচিত্র রঞ্জন দাসের মোবাইলে কল দিলেও তিনি রিসিভ করেননি।
জেলা মৎস্য কর্মকর্তাও কল রিসিভ করেননি। ফলে তার বক্তব্যও পাওয়া যায়নি।
২০২১ সালের জুনে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্মীপুরের কমলনগর থেকে রামগতির উপজেলা পর্যন্ত ৩৭ কিলোমিটার নদীর তীর রক্ষা বাঁধের জন্য প্রায় ৩ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেন। ২০২২ সালের ৯ জানুয়ারি পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক উপজেলার সাহেবেরহাট ইউনিয়নে বাঁধ নির্মাণকাজের উদ্বোধন করেন। এরপর এক বছরেরও অধিক সময় পার হলেও কাজের অগ্রগতি নেই বললেই চলে। এর মধ্যে বালুসংকট দেখিয়ে মাসের পর মাস কাজ বন্ধ রেখেছেন ঠিকাদাররা। জিও ব্যাগ ফেলে কিছু কাজ করা হলেও পুরোদমে কাজ শুরু না হওয়ায় স্থানীয়রা ক্ষুব্ধ। তারা ইতোমধ্যে হাজিরহাট ও নদীর তীরে মানববন্ধনসহ বিক্ষোভ সমাবেশ করেছেন।