Ad Space 100*120
Ad Space 100*120

রায়পুরে বৈকালিক স্বাস্থ্য সেবার উদ্বোধন


প্রকাশের সময় : ৯ মাস আগে
রায়পুরে বৈকালিক স্বাস্থ্য সেবার উদ্বোধন

 

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি:
লক্ষ্মীপুরের রায়পুরে ৫০ শয্যা সরকারি হাসপাতালে বৈকালিক বিশেষ স্বাস্থ্য কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এতে সেবা পাবেন প্রায় তিন লক্ষ মানুষ বলে ধারনা। মঙ্গলবার (১৩ জুন)) বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রায়পুর সরকারি হাসপাতালের মিলনায়তনে ভার্চুয়ালি যুক্ত হয়ে কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক। এ সময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর—২ আসনের সংসদ সদস্য এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, সিভিল সার্জন আহাম্মদ হোসেন, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্জন দাশ, স্বাস্থ্যকর্মকর্তা বাহারুল আলম, ওসি শিপন বড়ুয়া সহ চিকিৎসক—নার্সসহ হাসপাতালের অন্যান কর্মকর্তা কর্মচারীরা।
কনফারেন্স শেষে হাসপাতালের চেম্বারে অনুষ্ঠানিকভাবে বৈকালিক স্বাস্থ্য সেবা চালু ও রোগী দেখেন চিকিৎসকরা। স্বল্প খরচে হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পেরে রোগী— তাদের স্বজনদের সন্তোষ দেখা গেছে।এখন থেকে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত এ সেবা কার্যক্রম চালু থাকবে। এ সময় মেডিসিন, হৃদরোগ, গাইনি, সার্জারি, অর্থ সার্জারি ও শিশু বিভাগের চিকিৎসকরা রোস্টার অনুযায়ী নির্ধারিত চেম্বারে রোগী দেখবেন। সেখানে সরকারি মূল্যে পরীক্ষা—নিরীক্ষাসহ বিভিন্ন সেবা দেওয়া হবে। প্রাথমিকভাবে দেশের ১১ জেলায় এ বৈকালিক স্বাস্থ্যসেবার উদ্বোধন করা হয়েছে। তার মধ্যে রয়েছে কুড়িগ্রাম।
এ ব্যাপারে রায়পুর শহরের বাসিন্দা শহীদ পাটোয়ারী বলেন, কম টাকা ভিজিটে যদি ডাক্তার দেখানো যায় তাহলে অনেক ভালো হবে। এছাড়াও চেম্বারে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয়, তা দূর হবে।
স্বাস্থ্য কর্মকর্তা বাহারুল আলম বলেন, এখন থেকে রোগীরা বাইরে কোনো ডাক্তারের চেম্বারে না গিয়ে হাসপাতালেই সামান্য খরচে ডাক্তার দেখাতে পারবেন। পাশাপাশি প্রয়োজনীয় পরীক্ষা—নিরীক্ষা ও সরকারি খরচে হাসপাতালেই করতে পারবেন।
সংসদ সদস্য এডঃ নয়ন বলেন, এখন থেকে রায়পুরের রোগীরা প্রাইভেট চেম্বারে না গিয়ে হাসপাতাল কেন্দ্রিক চিকিৎসা সেবা নিতে পারবে। এসময় হাসপাতালের অন্যান্ন কাজের জন্য প্রায় এক কোটি টাকার কাজের বরাদ্ধ এনে দেয়া হয়।
উল্লেখ্য— মঙ্গলবার (১৩ জুন) রায়পুর উপজেলাসহ দেশে নতুন করে আরও ১৩২টি হাসপাতালে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস (বৈকালিক স্বাস্থ্যসেবা) শুরু হয়েছে৷ এবারের ধাপে ঢাকা বিভাগের ২৪টিসহ ১৩২টি হাসপাতালে এ কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।