Ad Space 100*120
Ad Space 100*120

রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে দুদকের অভিযান


প্রকাশের সময় : ১১ মাস আগে
রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে দুদকের অভিযান

অনিয়ম, ঘুষ ও জনহয়রানির অভিযোগের পরিপ্রেক্ষিতে রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক চাঁদপুর সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আতাউর রহমানের নেতৃত্বে একটি টিম বুধবার (২৯ মার্চ) দুপুর ১টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই অভিযান চালায়। এ সময় অফিসের ঝাড়ুদার সোহেলসহ ৩ জনকে জিজ্ঞাসাবাদ করে বক্তব্য রেকর্ড করা হয়। পরে সোহেলের ব্যবহৃত মোবাইল ফোনটি জব্দ করে দুদক।

গত ২৭ মার্চ দৈনিক ইত্তেফাকে কর্মকর্তার নামে প্রকাশ্যে ঘুষ আদায় করছেন ঝাড়ুদার শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এরই প্রেক্ষিতে ২৯ মার্চ রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে দুদক এ অভিযান চালায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে জমির রেকর্ড করতে অতিরিক্ত ঘুষ আদায়, দলিলের নকল তুলতে এবং দলিল তল্লাশি করতেও অতিরিক্ত অর্থ আদায় করা হয় বলে অভিযোগ রয়েছে অস্থায়ী নিয়োগপ্রাপ্ত সোহেলের বিরুদ্ধে। সাব-রেজিস্ট্রি অফিসের ভেতরে এবং বাইরের দালালদের সমন্বয়ে একটি সিন্ডিকেট করে দীর্ঘদিন ধরে এই অপকর্ম চালিয়ে যাচ্ছে সোহেল। সাব-রেজিস্ট্রার কাছের লোক হওয়ায় সে এসব অপকর্ম করে বেড়ায় এবং অফিস সহকারীর চেয়ারে বসেই ঘুষ আদায় করেন।

এদিকে সাব-রেজিস্ট্রি অফিসের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, ঝাড়ুদার সোহেলের নেতৃত্বে বিভিন্ন দলিল থেকে সরকারি রেজিস্ট্রেশন এবং আনুষঙ্গিক খরচসহ ১০ শতাংশ অর্থ আদায় করে দলিল গ্রহীতাদের কাছ থেকে। রেজিস্ট্রি অফিসে শুধু সপ্তাহে দু’দিন জমি রেজিস্ট্রি করে রায়পুর সাব-রেজিস্ট্রার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন দাশ বলেন, ‘সাব-রেজিস্ট্রি অফিসে দুদুকের অভিযানের বিষয়ে আমরা শুনেছি। বিভিন্ন অনিয়মের অভিযোগে সরকারের যে কোন দপ্তরের দুদক অভিযান পরিচালনা করতে পারে।

সহকারী পরিচালক আতাউর রহমান দৈনিক ইত্তেফাকের সংবাদের প্রেক্ষিতে রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে এই অভিযানের সত্যতা স্বীকার করে বলেন, ‘রেজিস্ট্রি অফিসের ঘুষ-দুর্নীতির সঙ্গে সোহেলসহ অনেকেই জড়িত থাকার বিষয়গুলো সত্যতা পাওয়া গেছে। জেলা সাব-রেজিস্ট্রার সহ কর্মচারীদের বক্তব্য রেকর্ড করা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রতিবেদন আকারে জানানো হবে। সোহেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা সাব-রেজিস্ট্রারকে বলা হয়েছে। আরও কিছু তথ্য-প্রমাণের জন্য সোহেলের মোবাইল জব্দ করা হয়েছে।’