Ad Space 100*120
Ad Space 100*120

রাস্তা পাকা করণে অনিয়ম


প্রকাশের সময় : ৩ years ago
রাস্তা পাকা করণে অনিয়ম

ওসমানীনগর প্রতিনিধিঃ সিলেটের ওসমানীনগরে পুরাতন সড়কের কার্পেটিং ভেঙ্গে কংকিটের সাথে মিম্রিত করে চলছে সড়ক পাকাকরণের কাজ । উপজেলার উমরপুর ইউনিয়নের খাদিমপুর শনির বাজার হইতে পরাগলপুর সড়কের ৩১৫০ মিটার সড়ক পাকা করন কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।রাস্তার পুরাতন কাপেটিং তুলে ফেলে দিলে সেই গুলা গ্রামবাসি নিয়ে গেলে,পরে আবার ইউনিয়নে চৌকিদার মাধ্যমে সেগুলো উদ্ধার করে নিয়ে আসে হয়এবং সেই ফেলে দেওয়া পুরাতন কাপেটিং গুড়া করে মেকাডমের কাজে ব্যবহার করা হয়।

কাজে অনিয়ম হওয়াতে এলাকাবাসীর মধ্য চাপা ক্ষোভ বিরাজ করছে। তাদের দাবি নিম্ন মানের নির্মান সামগ্রী দিয়ে তড়িঘড়ি করে সড়কের কাজ চলমান রয়েছে। ওসমানীনগর উপজেলার উমরপুর ইউনিয়নের খাদিমপুর শনির বাজার পয়েন্ট হতে পরাগলপুর হয়ে তাজপুর রাস্তা পর্যন্ত প্রায় তিন কিলো: মিটার সড়ক পাকা করনের কাজ পায় হবিগঞ্জের একটি ঠিকাদারী প্রতিষ্টান। কাজটি পাওয়ার পর তারা সড়কটির পুরাতন কার্পেটিং তুলে তার সাথে নিম্ন মানের কংক্রিট দিয়ে রাস্তা মেকাডম এর কাজ করে চলেছে ।

এদিকে পাকা করনের সময় সড়কটির সাইডের কোন স্থানে এজিং এর কাজ না করে তড়িগড়ি করে কাজ চালিয়ে যাচ্ছে তারা । স্থানীয় এল জি ইডি থেকে প্রাপ্ত ওয়ার্ক অডারে এক ইঞ্চি পরিমান কার্পেটিং এর কাজ করার কথা থাকলে ও তা সঠিক ভাবে করা হয়নি বলে এলাকাবাসির অভিযোগ। এ নিয়ে এলাকার সচেতন মানুষের মধ্যে নানা জল্পনা কল্পনার সৃষ্টি হয়েছে ।

তাদের দাবী ,এই সড়ক দিয়ে ওসমানীনগর উপজেলা সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষ আসা যাওয়া করে। এই সড়কটির নির্মান কাজ ভালো না হওয়ায় সহজেই তা ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উক্ত রাস্তা দিয়ে পরাগলপুর সহ ১৭/১৮ টি গ্রামের হাজার হাজার মানুষ ও গাড়ি আসা যাওয়া করে । জনগুরুত্ব পূর্ন এ সড়কে নিম্ন মানের কাজ করা হয়েছে। ফলে সড়কটি অল্প দিনে ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সরজমিন গিয়ে দেখা যায়, এব্যাপারে উপজেলা এলজিইডি কর্মকর্তা এসএম আল মামুন বলেন, এটা সিলেট এক্সেঞ্জ থেকে তদারকি করা হচ্ছে। এলাকার জনপ্রতিনিধিদের ফোনে এলাকার জনসাধারনের নেওয়া পুরানো কর্পেটিং আমরা এনেছি।

পুরানো কার্পেটিং রাস্তার কিছু অংশে দেওয়ার নির্দেশ রয়েছে। এব্যাপারে সিলেট সড়ক ও জনপদের সহকারী প্রকৌশলী(ইজিপি) আবরার জাহিন শ্রেষ্ট বলেন, এ বিষয়টি স্থানীয় উপজেলা প্রকৌশলী তদরকি করার দ্বায়িত্ব রয়েছে। স্থানীয় উপজেলা প্রকৌশলীর দায়সারা বক্তব্যর প্রশ্নে তিনি বলেন বিষয়টি আমি দেখছি।

এব্যাপারে সিলেট সড়ক ও জনপদের নির্বহি প্রকৌশলী ইনামুল কবির বলেন, আমি সরজমিন এসে দেখবো। হবিগঞ্জে ঠিকাদার জায়েদ এর কাছে কাজে অনিয়মে ব্যাপারে জানতে চাইলে উনি স্থানীয় ইউ/পি চেয়ারম্যান ও উপজেলা ইঞ্জিনিয়ার সাথে কথা বলার জন্য বলেন, এবং ঠিকাদার সাংবাদিকদের পত্রিকায় নিউজ না করার জন্য হুমকি প্রদান করেন।