Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুরে নদীবাঁধ নির্মাণ ও ভেঙ্গে যাওয়া বাঁধ সংস্কারের দাবীতে মানববন্ধন


প্রকাশের সময় : ৮ মাস আগে
লক্ষ্মীপুরে নদীবাঁধ নির্মাণ ও ভেঙ্গে যাওয়া বাঁধ সংস্কারের দাবীতে মানববন্ধন

প্রতিনিধি: লক্ষ্মীপুর জেলার কমলনগর রামগতি বাঁচাও মঞ্চের উদ্যোগে ১৩ আগষ্ট (শনিবার) সকালে নদী বাঁধ নির্মাণ ও ভেঙ্গে যাওয়া বাঁধ সংস্কারের দাবী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। উপজেলার চরফলকন ইউনিয়নের ৩ নং ওয়ার্ডস্থ মাতব্বর হাট বাজার এলাকায় ভেঙে যাওয়া নদী বাঁধ সংলগ্ন শত শত মানুষ এই কর্মসূচি পালন করে।
মঞ্চের উদ্যোক্তা ইমরান হোসেন শাকিল এর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে মঞ্চের আহবায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, জিও ব্যাগ ডাম্পিং শেষে দ্রুত ব্লক দিয়ে বাঁধ নির্মাণ না করায় প্রকৃত ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধায়ন ছাড়া বাঁধ সংলগ্ন জমি থেকে মাটি কেটে কৃত্রিম খাল তৈরি করে বেড়িবাঁধ নির্মাণ করায় এক প্রান্তে উত্তাল মেঘনার স্রোত অন্য প্রান্তে ঠিকাদারদের মাটি কেটে তৈরি করা খালের মাঝখানে বাঁধের অবস্থান হওয়ায় জোয়ারের চাপ সহ্য করতে না পেরে যত্রতত্র বাঁধ ভেঙ্গে যাচ্ছে।
কোন প্রকার তদারকি না থাকায় নৌকার মালিকরা যত্রতত্র জিওব্যাগের উপরে নৌকা নোঙ্গর করে নোঙ্গরের ধারালো মাথার সাথে জিওব্যাগগুলো ছিড়ে যাচ্ছে। অন্যদিকে জেলেরা চিংড়ি পোনা ধরে হাজার হাজার জিও ব্যাগ ছিড়ে ফেলেছে এবং সেখান থেকে বালুগুলো বের হয়ে বাঁধ নড়বড়ে হয়ে গেছে।
সরকারের এত বড় একটি প্রকল্পে কোন তদারকি বা জবাবদিহিতা নেই। ঠিকাদাররা সঠিকভাবে কাজ করছে কিনা এবং প্রকৃত ইঞ্জিনিয়ারিং সিস্টেমে কাজ হচ্ছে কিনা তাও তদারকি হচ্ছেনা। এমত অবস্থায় আমরা মনে করি সরকারের এই ৩১শ কোটি টাকার নদী বাঁধ প্রকল্পটি জলে মিশে যাবে এবং সেই সাথে সাথে ৭ লাখ মানুষের বাড়িঘর পিতা-মাতার কবর সহায় সম্পদ রক্ষার স্বপ্ন সেটিও মেঘনার স্রোতে মিশে একাকার হয়ে যাবে ।
তাই তিনি অনতিবিলম্বে জিওব্যাগ ডাম্পিংকৃত এলাকায় দ্রুত ব্লক দিয়ে নদী বাঁধ নির্মাণ সহ ভেঙ্গে যাওয়া বাঁধ জরুরি ভিত্তিতে সংস্কারের দাবী জানান। এসময় আরও বক্তব্য রাখেন কমলনগর রামগতি বাঁচাও মঞ্চের উদ্যোক্তা ইমরান হোসেন, শাকিল সংগঠক আফজাল হোসেন অনিক এবং মো: ওমর ফারুক প্রমূখ।