Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুরে মৎস্য বিভাগের সাফল্য ও অগগ্রতি বিষয়ক মতবিনিময় সভা


প্রকাশের সময় : ৭ মাস আগে
লক্ষ্মীপুরে মৎস্য বিভাগের সাফল্য ও অগগ্রতি বিষয়ক মতবিনিময় সভা

প্রতিনিধি: নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ এমন প্রতিপাদ্য কে সঙ্গে নিয়ে (২৪-৩০ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে সাফল্য এবং অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভা ২৪ জুলাই (সোমবার) সকালে জেলা কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান, সহকারী মৎস্য কর্মকর্তা আবুল কাসেম প্রমুখ।
সভায় জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, মাছ চাষে বাংলাদেশ বিশ্বের ৫ম। দেশের জিডিপি ৩.৫০ মৎস্য সেক্টর থেকে আসে। এ ছাড়া মানুষের শরীরের আমিষের প্রায় ৬০ শতাংশ যোগান দেয় মাছ।
তিনি আরও বলেন লক্ষ্মীপুরের নৌপথ ১১৮ কি:মি:। জেলায় ৫১১২১ জন মৎস্য চাষী পুকুরে মাছ চাষ করে। জেলায় ৫৭৩১৯ টি পুকুর রয়েছে। এতে মাছ উৎপাদন ৭৩২৭ মে:টন। জেলায় মাছের চাহিদা রয়েছে ৪০ হাজার মে: টন,উৎপাদন হয় ৭২ হাজার মে:টন। জেলায় চিংড়ি উৎপাদন হয় ২৬৭.৫০ মে: টন। জেলায় কার্ডধারী জেলে রয়েছে ৪০৯৫৫ জন, নিবন্ধীত জেলে ৪৬০৪৯ জন। সমুদ্রগামী জেলের সংখ্যা ২০,০১৫ জন।
জেলায় রেনু পোনা উৎপাদন হয় সরকারী ভাবে ১০০০ কেজী, বেসরকারী ভাবে ২৫১৫ কেজী। এ ছাড়া জেলায় ১৪১ টি মাছ বাজার,২৬টি মাছঘাট,৪৭টি বরফকল রয়েছে। মেঘনা নদীতে ইঞ্জিনচালিত ৪২০১ নৌকা এবং ইঞ্জিন বিহীন নৌকার সংখ্যা ১০০৫ টি। জেলায় ৫৩৬ টি নৌকায় ডিভাইস সংযোগ দেওয়া হয়েছে।
এতে করে ওই নৌকা গুলো কোন এলাকায় কি ভাবে রয়েছে তা জানা যাবে। মতবিনিময় সভায় মৎস্যজীবী, সাংবাদিক, মাছ ব্যবসায়ী ও মৎস্য সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।