Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের প্রতিষ্ঠা বার্ষিকী ও সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত


প্রকাশের সময় : ১০ মাস আগে
লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের প্রতিষ্ঠা বার্ষিকী ও সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

লক্ষ্মীপুর প্রতিনিধি : বাংলাএকাডেমি মহাপরিচালক দেশবরেণ্য কবি মুহম্মদ নুরুল হুদা বলেছেন, পারিবারিক পাঠাগারের মাধ্যমে লেখক বেরিয়ে আসে। লক্ষ্মীপুর জেলা যদি একটি পাঠাগার জেলায় পরিণত হয়, তবে অনেক লেখক বেরিয়ে আসবে। লেখার আগে প্রচুর পড়তে হবে। তিনি ছন্দবদ্ধ কবিতা লেখার জন্য আহবান জানিয়ে বলেন, ছন্দ ছাড়া কবিতা লিখে টিকে থাকা যায়না। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ে তুলতে হলে দেশের সবাইকে মুক্তিযোদ্ধা হতে হবে। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতিসত্ত্বাকে স্বাধীন করে জাতি রাষ্ট্র হিসেবে বাংলাদেশ কে গড়ে তোলেন। জাতির ঐক্য সৃষ্টি হবে সাহিত্য ও সদাচারে। মানুষের জাতিসত্ত্বার সবচেয়ে বড় পরিচয় মাতৃভাষা। কবির কাজ হচ্ছে সমাজ পরিবর্তন করা।
কবি নুরুল হুদা ২৫ এপ্রিল বিকেলে লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের ২৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী সাহিত্য সম্মেলন, সংবর্ধনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। লক্ষ্মীপুর জেলা পরিষদ মিলনায়তনে সাহিত্য সংসদের সভাপতি ডা: মো: সালাহউদ্দিন শরীফের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: আনোয়ার হো্ছাইন আকন্দ। বিশেষ অতিথি ছিলেন ৭০ দশকের বিশিষ্ট কবি শিশু সাহিত্যিক সৈয়দ আল ফারুক, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইমরান হোসেন।
স্বাগত বক্তব্য এবং ”মফস্বল সাহিত্য চর্চা এবং লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক গাজী গিয়াস উদ্দিন। আলোচনায় অংশ নেন সাহিত্য সংসদের সহসভাপতি বিশিষ্ট সংগীত শিল্পী মাহবুবুল বাসার, স্বাশিপ জেলা সভাপতি মাহবুবুর রশীদ চৌধুরী ও সাহিত্য সংসদের যুগ্ন সম্পাদক ফখরুল ইসলাম।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা রাজ্জাকুল হায়দার চৌধুরী ও শামসুল ইসলাম চৌধুরী,ড. আজাদ বুলবুল,কবি ও শিশু সাহিত্যিক সালমা কিবরিয়া, বিশিষ্ট শিক্ষাবিদ ছিদ্দিক উল্যাহ কবীর, মনির বিদ্যুৎ ও কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো: নুরুল আমিন।
লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদ সম্মাননা ২০২৩ পেয়েছেন অর্থ মন্ত্রনালয়ের যুগ্ন সচিব ড. খুরশীদ আলম, কবি জিন্নাহ চৌধুরী (চট্টগ্রাম), কবি আরণ্যক শামছ (সিলেট) এবং কবি এস এম নাজমুল হুদা মিঞা (বাগেরহাট)। বাংলা আওয়াজ লেখক সম্মাননা ২০২৩ পেয়েছেন কবি কমরুদ্দিন আহমদ (চট্টগ্রাম), কবি জাফর আহমদ, কবি হাবীব শাখাওয়াত (চট্টগ্রাম) ও কবি আল রুহী (টাঙ্গাইল)। লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদ আবৃত্তিকার সম্মাননা ২০২৩ পেয়েছেন কবি মুরাদ আল হাসান চৌধুরী। জেলার বর্ষসেরা আবৃত্তিকার সম্মাননা ২০২৩ পেয়েছেন কবি আসাদুল ইসলাম শ্রাবণ। জেলার বর্ষসেরা কবি সম্মাননা ২০২৩ পেয়েছেন কবি কামাল হোসেন টিপু, কবি নাসরীন জাহান রীনা ও কবি রুবেল আহম্মেদ। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাহিত্য সংসদের যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ও আনিস আহমেদ। সংগীত পরিবেশন করেন এন্টিমণি মজুমদার।
আলোচনা শেষে স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি প্রতিযোগিতা এবং সাহিত্য কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।