Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুর রায়পুরে দুই শতাধিক স্কুল শিক্ষার্থী বাল্যবিবাহকে লাল কার্ড প্রদর্শন


প্রকাশের সময় : ১ সপ্তাহ আগে
লক্ষ্মীপুর রায়পুরে দুই শতাধিক স্কুল শিক্ষার্থী বাল্যবিবাহকে লাল কার্ড প্রদর্শন

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলায় চরপাতা মজিবুল হক একাডেমীতে ২ শতাধিক শিক্ষার্থী বাল্য বিবাহকে লাল প্রদর্শন করে শপথ গ্রহন করেন। ১৮ মে (বৃহস্পতিবার) দুপুরে তাদের বাল্য বিবাহ প্রতিরোধে শপথ বাক্য পাঠ করান রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনজন দাস। গ্লোবাল এফেয়ার্স অব কানাডা ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কতৃর্ক বাস্তবায়নাধীন সিওয়াইসিডিপি এর আওতায় কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্প ও ইপসা এর আয়োজনে বাল্যবিবাহ প্রতিরোধ, জেন্ডার সমতা,শিশু ্অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ সময় বিদ্যালয়ে স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভা, শপথবাক্য পাঠ, বাল্যবিবাহ নিরোধ আইন, প্রতিরোধে করণীয় বিষয়ক তথ্য উপস্থাপন ও বুকলেট বিতরণ করা হয়। আর নয় বাল্য বিয়ে এগিয়ে যাব স্বপ্ন নিয়ে, বাল্যবিবাহ প্রতিরোধ করি, স্মাট বাংলাদেশ গড়ে তুলি এসব শ্লোগানে বিভিন্ন প্রচারপত্র ও বাল্য বিবাহ প্রতিরোধে আইন ও বিধি বিধান প্রদর্শন করা হয়।

মজিবুল হক একাডেমীর প্রধান শিক্ষক মো: শাহাদাত হোসেন মজনুর সভাপতিত্বে অনুষ্ঠানেব বিশেষ অতিথি ছিলেন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সুলতানা জোবেদা খানম ও ইউপি চেয়ারম্যান সুলতান মামুন রশীদ,ইপসা জেলা সমন্বয়কারী সাজেদুল আনোয়ার ভূঁঞা, বেসরকারী উন্নয়ন সংস্থা পিএসটিসি এর জেলা টীম লিডার তানিয়া আক্তার প্রমুখ।

প্রধান অতিথি আলোচনা সভা ও শপথ গ্রহন অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন বাল্যবিবাহের কবল থেকে পরিবার, সমাজ ও দেশকে মুক্ত রাখতে এবং নিজেদের ্অধিকার, দায়িত্ব ও কতব্য সম্পকে সচেতন থাকা জরুরী। বাল্যবিবাহ আমাদের দেশের আইন অনুযায়ী একটি শাস্তিযোগ্য অপরাধ। বাল্যবিবাহের ফলে একটি শিশুর শারিরীক ও মানসিক স্বাস্থ্যে চরম ঝুকির সম্মুখীন হয়। এতে শিশুর মৌলিক মানবাধিকারের ও সুস্পষ্ট লংঘন ঘটে। বাল্যবিবাহ প্রতিরোধে সরকারের যে লক্ষ্য ও পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করতে হবে। এ সময় তিনি তাঁর বক্তব্যে আর ও বলেন উন্নত সমৃদ্ধ ও স্মাট বাংলাদেশ গড়তে বাল্যবিবাহ বন্ধ করতে হবে।
চরপাতা হবে বাল্যবিবাহ মুক্ত স্মাট ভিলেজ, এখানে থাকবে না কোন শিশু নিযাতন বা শিশু অধিকারের লংঘন, শিশুরজন্য নিরাপদ সুন্দর স্মাট ভিলেজ চরপাতা থেকে সুচনা হবে আমাদের বাল্যবিবাহ মুক্ত রায়পুর গঠনের স্বপ্ন পূরনের যাত্রা। এসময় বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ ও শিক্ষার্থবৃন্দ উপস্থিত ছিলেন।