Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুর কমলনগরে প্রসবজনিত ফিষ্টুলা রোগ বিষয়ক অবহিতকরণ সভা


প্রকাশের সময় : ২ years ago
লক্ষ্মীপুর কমলনগরে প্রসবজনিত ফিষ্টুলা রোগ বিষয়ক অবহিতকরণ সভা

লক্ষ্মীপুর প্রতিনিধি: মহিলাদের প্রসবজনিত ফিষ্টুলা রোগ বিষয়ক অবহিতকরন সভা ২১ মে (শনিবার) সকালে লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সম্মেলন কক্ষে অনুুষ্ঠিত হয়। বেসরকারী এনজিও হোপ ফাউন্ডেশনের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: আবু তাহের এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা: রাজিব কুমার সাহা, হোপ ফাউন্ডেশনের কো অডিনের্টর রাকিবুল হক প্রমুখ। এসময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন ইউনিয়নের স্বাস্থ্যকমীর্গণ কর্মশালায় উপস্থিত ছিলেন।
সভায় আয়োজকরা জানান সরকার ২০৩০ সালের মধ্যে দেশ থেকে মহিলাদের প্রসবজনিত ফিষ্টুলা রোগ নির্মূল করতে চায়। ২০১২ সাল থেকে ২০২১ পর্যন্ত এই প্রতিষ্ঠান ৭০৪ জন প্রসবজনিত ফিষ্টুলা রোগীর অপারেশন করে। সেই লক্ষ্যে এই রোগে আক্রান্তদের বিনার্মূল্যে হোপ ফাউন্ডেশন চিকিৎসা নিশ্চিত করবে। তারা আরও জানান বাংলাদেশে প্রত্যন্ত গ্রামা লে স্বামী সংসার ও স্বজন পরিত্যক্তা অবস্থায় অনেক মহিলা ফিষ্টুলা রোগে ভুগছে। কি করবে চিকিৎসার জন্য কোথায় যাবে কিছুই জানেনা।
হোপ ফাউন্ডেশন তাদের নিজস্ব হাসপাতালের মাধ্যমে এইসব রোগীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে কাজ করে। রোগীদের চিকিৎসা, সব পরীক্ষা, ওষুধ, থাকা—খাওয়া যাতায়াতের সব খরচ হোপ ফাউন্ডেশন বহন করে। ফাউন্ডেশন বিগত ১৯৯৯ সাল থেকে মা ও শিশু স্বাস্থ্যের উপর নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমিয়ে আনার লক্ষ্যে হোপ ফাউন্ডেশন কাজ করে যাবে। এই সরকার ও বেসরকারী প্রতিষ্ঠান গুলোর সহযোগীতা কামনা করছে।