Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন


প্রকাশের সময় : ১ বছর আগে
লক্ষ্মীপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে। ২০ ফেব্রুয়ারী (সোমবার) সকালে লক্ষ্মীপুর সভার ৬নং ওয়ার্ডে ও সদর হাসপাতালে পৃথক পৃথক ভাবে অনুষ্ঠিত হয়। শহরের রেহান সড়কের পাশে জনতার ঘরে ক্যাম্পেইন উদ্বোধন করেন লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া। এসময় সাবেক ছাত্রনেতা নজরুল ইসলাম ভুলু, মনিরুজ্জামান পাটোয়ারী, স্যানেটারী ইসপেক্টর আবদুল্লা হিল হাকিম সুমন উপস্থিত ছিলেন।
অপর দিকে সদর হাসপাতালে ক্যাম্পেইন উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ। এসময় সিভিল সার্জন ডা: আহাম্মদ কবির, জেলা পরিবার পরিকল্পনা উপ—পরিচালক ডা: আশফাকুর রহমান মামুন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শাহীন আহমেদ, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।
পৌর স্যানেটারী ইসপেক্টর আবদুল্লা হিল হাকিম সুমন সাংবাদিকদের জানান, লক্ষ্মীপুর পৌরসভার ১৫ টি ওয়ার্ডে ৩টি ভ্রাম্যমানসহ ৪৫টি কেন্দ্রে (৬—১১ মাস) বয়সী ২৩০০ জন শিশুকে নীল রঙের এবং ১২—৫৯ মাস বয়সী ১৫০০০ শিশুকে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
সিভিল সার্জন ডা. আহাম্মদ কবীর আরও বলেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল শিশুদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়রিয়া—নিউমোনিয়ার প্রকোপ কমায়, অন্ধত্ব দূর করে। জেলায় মোট ৩ লাখ ৯২৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ১৪৮০ কেন্দ্রে (৬—১১ মাস) বয়সী ৩৩ হাজার ৯৯ শিশুকে নীল ক্যাপসুল ও ১২—৫৯ মাস বয়সী ২ লাখ ৬৭ হাজার ৮২৬ জন শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাপসুল খাওয়ানোর কাজে ২২২ জন স্বাস্থ্য সহকারী, ২১৬ জন এফডব্লিউ এ সদস্য, ১৭০ জন সিএইচসিপি সদস্য, ২৯৬০ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। ১৮৪ জন সুপারভাইজার এ ক্যাম্পইনের দায়িত্বে থাকবেন।
শিশুদেরকে বাড়ির পাশে টিকাদান কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে হবে। তিনি যে কোন ধরণের গুজব ছড়ানো হলে তা বিশ^াস না করে সরকারের এই উদ্যোগ কে সহযোগীতা করার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানান।