Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুর জেলা প্রশাসকের নিকট বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের প্রশিক্ষণ মডিউল হস্তান্তর


প্রকাশের সময় : ২ years ago
লক্ষ্মীপুর জেলা প্রশাসকের নিকট বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের প্রশিক্ষণ মডিউল হস্তান্তর

লক্ষ্মীপুর জেলায় গ্লোবাল এফেয়াস অব কানাডা ও প্লান ইন্্টরন্যাশনাল এর সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা কতৃক বাস্তবায়নাধীন কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্পের আয়োজনে ২ দিনের প্রশিক্ষক ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। গত ১০—১১ জানুয়ারী ২০২২ দুই দিনের প্রশিক্ষক ওরিয়েন্টেশনের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশসক, লক্ষ্মীপুর মো: আনোয়ার হোছাইন আকন্দ। এছাড়া ও জেলা প্রশিক্ষক পুলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহের নিগার, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহাম্মদ তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার(জেএম শাখা) শহিদুল ইসলাম ও উপ—পরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর , লক্ষ্মীপুর সুলতানা জোবেদা খানম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ (সিইএমবি) প্রকল্পের ডিভিশনাল ম্যানেজার ফারহানা ইদ্রিস। বাল্যবিবাহ নিরোধে জাতীয় কমপরিকল্পনা (২০১৮—২০৩০), বাল্যবিবাহ নিরোধ আইন—২০১৮,বিধিমালা ২০১৮,জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির গঠন,দায়িত্ব,জেন্ডার সমতা,শিশু আইন—২০১৩, শিশু ্অধিকার,শিশু সুরক্ষা,মুসলিক পারিবারিক আইন বিষয়ক আলোচনা উপস্থাপন করেন প্রকল্পের জেলা সমন্বয়কারী মোহাম্মদ সাজেদুল আনোয়ার ভূঁঞা। ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারীগণ বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন বাল্যবিবাহ প্রতিরোধে জেলা কমিটির পাশা পাশি সমাজের সকল স্তরে বাল্যবিবাহ প্রতিরোধে সতেচনতা বাড়ানো দরকার। সমাজের সকল স্তরে জেন্ডার সংক্রান্ত ধারণা ,নারী পুরুষের সমতা,সহ শিশু অধিকার বিষয়ে পারিবার, শিক্ষা প্রাতিষ্ঠান,কমস্থল সহ সকল পযায়ে কাজ করার বিষয়ে মতামত দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) মেহের নিগার। তিনি বলেন আমাদের সমাজে শুধু মেয়ে শিশু নয় ছেলে শিশুরাও নিরাপদ নয়।
লক্ষীপুর জেলা সহ সারা দেশে বাল্যবিবাহ পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জেলা প্রশাসক বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে জেলা, উপজেলা, ইউনিয়ন কমিটিকে সক্রিয় করা দরকার। সেই সাথে গরীব ও দরিদ্র পরিবার গুলোর অথনৈতিক উন্নয়নে ও সহযোগিতার বিষয়টি ভাবা দরকার। যাতে শুধু দারিদ্রতার কারণে কোন শিশুকে বাল্যবিবাহের শিকার হতে না হয়। জেলা প্রশিক্ষক পুলের সদস্যদের ওরিয়েন্টেশন এ জেলায় বাল্যবিবাহ প্রতিরোধে ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন জেলা প্রশাসক। ওরিয়েন্টেশনের সমাপনী দিনে প্রকল্পের পক্ষ থেকে জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্যদের প্রশিক্ষণ পরিচালনার নিমিত্তে জেলা প্রশিক্ষক পুলের নিকট বাল্যবিবাহ নিরোধ আইন—২০১৭,জেন্ডার সমতা, শিশু অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ মডিউল হস্তান্তর করা হয়।