Ad Space 100*120
Ad Space 100*120

সড়ক থেকে সেতু বিচ্ছিন্ন তক্তা ফেলে পারাপার


প্রকাশের সময় : ২ years ago
সড়ক থেকে সেতু বিচ্ছিন্ন তক্তা ফেলে পারাপার

লক্ষ্মীপুরের রামগতি-বিবিরহাটের সড়ক ও সেতুর অবস্থা বেহাল। এতে যাতায়াতে দুর্ভোগে পড়েছে স্থানীয়রা। দীর্ঘদিন সড়কগুলো সংস্কার না হওয়ায় এবং সম্প্রতি মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানির তোড়ে উপজেলার পাকা ও কাঁচা রাস্তাগুলো ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়া কয়েকটি সেতু ও কালভার্ট বিধ্বস্ত হয়।লক্ষ্মীপুরের রামগতি-বিবিরহাটের সড়ক ও সেতুর অবস্থা বেহাল। এতে যাতায়াতে দুর্ভোগে পড়েছে স্থানীয়রা। দীর্ঘদিন সড়কগুলো সংস্কার না হওয়ায় এবং সম্প্রতি মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানির তোড়ে উপজেলার পাকা ও কাঁচা রাস্তাগুলো ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়া কয়েকটি সেতু ও কালভার্ট বিধ্বস্ত হয়।

রামগতি-আলেক্সান্ডার সড়কের মালিবাড়িসংলগ্ন সেতুটির দুই পাশের মাটি ধসে সেতুটি ক্ষতিগ্রস্ত হয়। এতে সড়ক থেকে সেতুটি বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে রামগতি-বিবির হাটের মধ্যে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। সেতুটির ভাঙা অংশে তক্তা ফেলে চলাচল করছেন স্থানীয়রা।

সেতুটি ক্ষতিগ্রস্ত হওয়ার কয়েক সপ্তাহ পার হলেও এখনো এটি সংস্কার বা পুনঃস্থাপনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ফলে কয়েক হাজার মানুষকে এই সেতু দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। সেতুটির দুই পাশই ভেঙে যাওয়ায় কোনো ধরনের যানবাহন চলাচল করতে পারছে না। ফলে অতিরিক্ত প্রায় ১২ কিলোমিটার পথ ঘুরে বিকল্প সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে।

সরেজমিনে গিয়ে পথচারী, রিকশা-অটোরিকশাচালকসহ স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, সেতুটি ভেঙে যাওয়ার পরে এর সংস্কার বা পুনঃস্থাপনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। সেতুটি দিয়ে প্রতিদিন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ হাজারো মানুষ ঝুঁকি নিয়ে পার হচ্ছে। সাইকেল ও মোটরসাইকেল ঝুঁকি নিয়ে পার হলেও সিএনজিচালিত অটোরিকশা, পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যানসহ অন্য কোনো যানবাহন সেতুটি দিয়ে চলাচল করতে পারছে না।

কলেজশিক্ষার্থী ইমরান হোসেন মুন্না বলেন, প্রতিদিন রামগতি বাজারে যেতে ঝুঁকিপূর্ণ সেতুটি পার হতে হয়। এ ছাড়া উপজেলার সদর আলেক্সান্ডার যেতে হলেও এ পথ দিয়েই যেতে হয়। সেতুটি ভেঙে যাওয়ায় এ পথে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) রামগতি উপজেলা কার্যালয়ের প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে সেতুটি দ্রুত সংস্কারকাজ শুরু করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শান্তনু চৌধুরী বলেন, যোগাযোগব্যবস্থা স্বাভাবিক করতে সংশ্লিষ্ট দপ্তরকে ক্ষতিগ্রস্ত সেতু-কালভার্ট ও সড়কগুলো দ্রুত সংস্কার করতে বলা হয়েছে।