Ad Space 100*120
Ad Space 100*120

তরুন প্রজম্মকে বঙ্গবন্ধু ও তার পরিবারকে অনুসরণ করতে হবে ড. মাকসুদ কামাল


প্রকাশের সময় : ২ years ago
তরুন প্রজম্মকে বঙ্গবন্ধু ও তার পরিবারকে অনুসরণ করতে হবে ড. মাকসুদ কামাল

লক্ষ্মীপুর প্রতিনিধি:
ঢাকা বিশ^বিদ্যালয়ের উপ—উপচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, ‘প্রকৃত শিক্ষা অর্জন করতে হলে তরুন প্রজম্মকে বঙ্গবন্ধু ও তার পরিবারকে অনুসরণ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর পরিবারই শিক্ষক—গুরুজন, প্রতিবেশীসহ হিন্দু মুসলিম নির্বিশেষে সকলকে সমান সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করতেন। একইসঙ্গে অসম্প্রদায়িক ধারণাকে ধারণ করাই ছিল ওই পরিবারের কাজ। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাও সে কাজটিই করছেন।’
শুক্রবার (১৮ মার্চ) বিকেলে বঙ্গবন্ধুর জম্ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধুর গৃহ শিক্ষক পন্ডিত সাখাওয়াত উল্লাহ মিয়ার মরনোত্তর সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
আমরা ক’জন মুজিব সেনা সংগঠনের আয়োজনে এতে জেলা সভাপতি কবি মুজতবা আল মামুন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুজিব সেনা’র প্রতিষ্ঠাতা আওয়ামীলীগ নেতা এ এফ জসীম উদ্দিন আহমেদ, ভবানীগঞ্জ কলেজের অধ্যক্ষ শাহাদাত হোসেন, ডা. আশফাকুর রহমান মামুন।
পরে বঙ্গবন্ধুর গৃহ শিক্ষক পন্ডিত সাখাওয়াত উল্লাহর পরিবারের ৫ সদস্যকে বিশেষ উপহার, নগদ অর্থ, পরিবারের এক সদস্যের বেসরকারি চাকরি প্রদান করা হয়। শেষে বঙ্গবন্ধুর শিক্ষা গুরুর কবর জিয়ারত করেন সবাই। এসময় বিপুল সংখ্যক দলীয় নেতা—কর্মী উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত : পন্ডিত সাখাওয়াত উল্লাহ লক্ষ্মীপুরের ভবানীগঞ্জ এলাকার আলিপুর গ্রামের বাসিন্দা। ১৮৮০ সালে জম্মলাভ করে ১৯৬৬ সালে মৃত্যুবরণ করেন তিনি। বঙ্গবন্ধুর শৈশব কালে তিনি গৃহ শিক্ষক ছিলেন এটি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইতে প্রকাশ করা হয়েছে।