Ad Space 100*120
Ad Space 100*120

রামগতিতে ইটভাটা বন্ধে এলাকাবাসীর অভিযোগ


প্রকাশের সময় : ১ বছর আগে
রামগতিতে ইটভাটা বন্ধে এলাকাবাসীর অভিযোগ

সারোয়ার হোসেন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি:
জেলা-উপজেলা প্রশাসন কিংবা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে লক্ষ্মীপুরের রামগতিতে অবৈধভাবে স্থাপিত একটি ইটভাটা বন্ধের দাবিতে উপজেলা নির্বাহি কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছে এলাকাবাসী। উপজেলার চর রমিজের চরমেহার গ্রামের মেসার্স হাওলাদার ব্রিকস নামে এ ইটভাটা বন্ধের দাবিতে ২২নভেম্বর (মঙ্গলবার) রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এলাকাবাসীর পক্ষে লিখিত এ অভিযোগ জমা দেন স্থানীয় ফসিয়ল আলমের ছেলে মোঃ আব্দুল কাদির।
অভিযোগ সূত্রে জানা যায়, চরমেহার গ্রামটি ঘনবসতিপূর্ন এলাকা। জনসাধারনের বাধা উপেক্ষা করে প্রায় ৫একর ফসলী জমির উপর গত বছর এ ইটভাটা তৈরী করেন একই এলাকার বাসিন্দা আব্দুল মালেক। ইটভাটার দুইশ গজের মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, দুটি মাদরাসা, দুটি মসজিদ, একটি স্বাস্থ্য কমপ্লেক্সসহ কয়েক হাজার পরিবার বসবাস করছেন।
একই গ্রামে এটিসহ মোট ৮টি ইটভাটা রয়েছে। এসব ভাটায় লাড়কী হিসেবে কাঠ পোড়ানোয় বিস্তীর্ণ বনভূমি উজাড় হচ্ছে। ইটভাটার কালো ধোঁয়ায় আশপাশের মানুষের শ^াসকষ্টসহ নানান রোগে আক্রান্ত হচ্ছেন। এর ফলে সাধারন মানুষের চলাচল ও বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে ওই গ্রামসহ আশপাশের কয়েক হাজার পরিবারের। ভাটার ইট আনা-নেয়ার জন্য ব্যবহার করা হয় যন্ত্রদানব ট্রাক্টর টলি। বেপরোয়া এসব ট্রাক্টর টলি চলাচলের কারনে বেশ কয়েকটি রাস্তা এবং পুল-কালভার্ট ভেঙ্গে বর্তমানে ব্যবহার অনুপযোগী। এলাকাবাসী অনতিবিলম্বে এ ইটভাটাটির কার্যক্রম বন্ধের দাবি জানান।
ইটভাটার মালিক আব্দুল মালেক বলেন, লাইসেন্স পাওয়ার জন্য তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করেছেন। এখন পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র বা অনুমোদন তিনি পাননি। এখন পরীক্ষামূলক ভাবে ইটভাটা পরিচালনা করেছেন।
অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শান্তুনু চৌধুরী জানান অচিরেই আমরা এসব অবৈধ ইটভাটা বন্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।