Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুর ই-পাসপোট সাড়া ফেলেছে মানুষের মাঝে ১৫ মাসে আয় ২৩ কোটি টাকা


প্রকাশের সময় : ২ years ago
লক্ষ্মীপুর ই-পাসপোট সাড়া ফেলেছে মানুষের মাঝে ১৫ মাসে আয় ২৩ কোটি টাকা

প্রতিনিধি: লক্ষ্মীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট শুরু হওয়ার পর থেকেই কার্যালয়ে দালালের দৌরাত্ম কমে যাওয়ায় সর্বোচ্চ সেবা পাচ্ছেন গ্রাহকরা। এতে গত ১৫ মাসে ৪১ হাজার ২৯৮টি আবেদন জমা হয় ও ৩৪ হাজার ৩৮৪টি পাসপোর্ট গ্রাহকদের কাছে হস্তান্তরে প্রায় ২৩ কোটি ৯৪ লাখ ৫ হাজার ৯৩১ টাকা সরকারী রাজস্ব আয় হয়।সূত্র জানায় ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর থেকে জেলায় ই-পাসপোর্ট আবেদন নেওয়া শুরু করে লক্ষ্মীপুর অফিস।
ই-পাসপোর্ট আবেদন জমা দিতে আসা সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের শহর কসবা গ্রামের মো: জাহাঙ্গীর আলম (ই-আইডি ৪২১৯-০০০৪৪১৯৬) বলেন, তিনি ই-পাসপোর্ট জমা দিতে অফিসে আসেন। জমা দিতে তিনি কোন ধরনের সমস্যা দেখতে পাননি তার মতো হয়রানি মুক্ত ভাবে তার আবেদন জমা দিয়েছেন ।
একই উপজেলার মান্দারী এলাকার মো: রেজাউল করিম জানান, (ই-আইডি ৪২১৯-০০০২৫৬২৩) বলেন, সম্প্রতি ইপাসপোর্ট আবেদন করার পর কয়েকদিন আগে পাসপোর্ট হাতে পেয়েছি। পাসপোর্ট এ মাইক্রোপ্রসেসর চিপ ও স্মার্ট কার্ড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হয়েছে সেসব তথ্য চিপে যুক্ত আছে। সরকারের এই উদ্যোগের কারনে মানুষের হয়রানি ও জটিলতা অনেক কমে যাবে।
পাসপোর্ট অফিস সূত্র জানায়, ই-পাসপোর্ট মূলত ঢাকা অফিস থেকে প্রদান করা হয়। এ লক্ষ্যে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসের ২ জন কর্মকর্তা সম্প্রতি ই-পাসপোর্ট এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। সবার জন্য ই-পাসপোর্ট সেবা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ই-পাসপোর্ট পদ্ধতিতে পাসপোর্ট গ্রহীতারা সহজে আবেদন করতে পারে। এতে ভোগান্তি কমেছে এবং দ্রুত সেবা পাচ্ছে। তবে ফরম পূরণের সময় ছবি সত্যায়িত করা লাগবে না।
সূত্র আরো জানায়, ই-পাসপোর্টে মুঠোফোনের সিমের মতো ছোট ও পাতলা আকারের চিপ থাকে। আবেদনপত্র গ্রহণের সময় আবেদনকারীর ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হয়। সেসব তথ্য চিপে যুক্ত থাকে। বিশেষ যন্ত্রের সামনে পাসপোর্টের পাতাটি ধরলেই সব তথ্য বেরিয়ে আসবে। ই-পাসপোর্টের জন্য সাধারণ বা জরুরি উভয়ভাবেই আবেদন করা যায়। (শুধু মাত্র ঢাকার অফিসে জন্য অতি জরুরি আবেদনের ক্ষেত্রে ২ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট পাওয়া যাবে)।
৪৮ পৃষ্ঠা ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট জন্য সাধারণ ফি ৪ হাজার ২৫ টাকা, জরুরি ৬ হাজার ৩২৫ টাকা ও অতি জরুরি ৮ হাজার ৬শ’ ২৫ টাকা। ৬৪ পৃষ্টা ৫ বছরের জন্য সাধারণ ফি ৬ হাজার ৩২৫ টাকা, জরুরি ৮ হাজার ৬শ’ ২৫ টাকা ও অতি জরুরি ১২ হাজার ৭৫ টাকা।
ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী পাসপোর্টের জন্য সাধারণ ফি ৫ হাজার ৭৫০ টাকা, জরুরী ৮ হাজার ৫০ টাকা ও অতি জরুরি ১০ হাজার ৩৫০ টাকা। ৬৪ পৃষ্টার জন্য ১০ বছর মেয়াদী সাধারণ ফি ৮ হাজার ৫০ টাকা, জরুরী ১০ হাজার ৩৫০ টাকা ও অতি জরুরি ১৩ হাজার ৮শ’ টাকা। তবে ২ দিনের মধ্যে পাসপোর্ট পেতে পুলিশ ভেরিফিকেশন নিজে করিয়ে ঢাকা থেকে পাসপোর্ট নিতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এ ব্যাপারে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেন, খুব সহজেই গ্রাহকরা ই-পাসপোর্ট হাতে পেতে আমরা বিভিন্ন ধরনের প্রদক্ষেপ নিয়েছি। ই-পাসপোর্টের প্রতি মানুষের যেন আগ্রহ বাড়ে সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আমি লক্ষ্মীপুর অফিসে যোগদান করার পর থেকেই দালালের দৌরাত্ম কমেছে। হয়রানি ও ঝামেলা মুক্ত সেবা দিতে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।