Ad Space 100*120
Ad Space 100*120

রাস্তা কেটে বিএডিসি’র সেচ পাইপ স্থাপন


প্রকাশের সময় : ২ years ago
রাস্তা কেটে বিএডিসি’র সেচ পাইপ স্থাপন

করেসপন্ডেন্ট লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের কমলনগরে এলজিইডির একটি রাস্তা কেটে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) সেচ প্রকল্পের পাইপ স্থাপন করা হয়েছে। কোন ধরনের অনুমতি ছাড়াই বিএডিসি’র সংশ্লিষ্ট ঠিকাদার ওই প্রজেক্টের ম্যানেজারের নির্দেশে ভেকু মেশিনের সাহায্যে রাস্তাটি কেটে ফেলায় এলাকাবাসীর মধ্যে অসন্তোষ দেখা দেয়। এক পর্যায়ে তাদের বাঁধার মুখে সেচ পাইপ অপসারণ করতে বাধ্য হয়। যদিও রাস্তাটি কাটাকাটি করার কারণে অনেকটা বিনষ্ট হয়ে পড়েছে। আগামী বর্ষা মৌসুমে ওই সড়ক দিয়ে চলাচল ব্যহত হবে বলে জানায় এলাকাবাসী। উপজেলার চরমার্টিন ইউনিয়নের উত্তর চরমার্টিন গ্রামের এমন দৃশ্য দেখা গেছে।

এ ঘটনায় বিএডিসি দোষ চাপছে সংশ্লিষ্ট সেচ ম্যানেজারের উপর, আবার ম্যানেজার পাল্টা দোষ দিচ্ছে বিএডিসি কর্তৃপক্ষের বিরুদ্ধে। জানা গেছে, কমলনগরের উত্তর চরমার্টিনের ২ নম্বর ওয়ার্ডে বরো মৌসুমের জন্য বিএডিসির একটি সেচ প্রকল্প নেন অজি উল্যা নামে এক বিএনপি নেতা। সংশ্লিষ্ট ঠিকাদার ওই প্রকল্পের পাইপ লাইন স্থাপনের কাজ শুরু করে।

উত্তর চরমার্টিন বাজার সংলগ্ন জনগুরুত্বপূর্ণ হাসপাতাল সড়কটি ভেকু মেশিনের সাহায্যে কেটে সেচ পাইপ বাসানো শুরু করলে স্থানীয়রা তাতে আপত্তি তোলেন। সড়ক বিনষ্ট না করে ক্ষেতের মধ্যে দিয়ে পাইপ লাইন স্থাপনের দাবি জানিয়ে তারা কাজে বাঁধা দেন। তাদের দাবির মুখে রাস্তা থেকে পাইপ অপসারণ করতে বাধ্য হয় ঠিকাদারের লোকজন। যদিও এরই মধ্যে সড়কের অধিকাংশ অংশ কেটে বিনষ্ট করা হয়েছে। স্থানীয় লোকজন জানায়, সেচ পাইপ লাইন ক্ষেতের মধ্যে দিয়ে বসানোর ব্যবস্থা থাকলেও প্রজেক্ট ম্যানেজার অজি উল্যার নির্দেশে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতাধীন গ্রামীন এ সড়কটি কেটে ফেলা হয়।

এতে সড়কে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী বর্ষা মৌসুমে সড়কটি দিয়ে চলাচল করতে ব্যাপক ভোগান্তির সৃষ্টি হবে। দিনে হাজার হাজার মানুষ এবং বিভিন্ন ধরনের যানবাহন এখান দিয়ে চলাচল করে। এ ব্যাপারে অভিযুক্ত সেচ প্রজেক্ট ম্যানেজার অজি উল্যা বলেন, বিএডিসির একজন ইঞ্জিনিয়ার এসে রাস্তার পাশ দিয়ে পাইপ লাইন বসানোর জন্য দেখিয়ে দেয়। তাই আমরা সেভাবেই কাজ করি। এলাকাবাসী আপত্তি তোলায় এখন আবার পাইপ অপসারণ করা হচ্ছে।

তবে সড়কের ক্ষতির বিষয়ে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। এলজিইডির লক্ষ্মীপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহ আলম পাটওয়ারী বাংলানিউজকে বলেন, সড়ক কেটে ফেলার বিষয়টি আমরা অবগত হয়েছি। বিএডিসি’র পক্ষ থেকে আমাদের কাছ থেকে কোন ধরণের অনুমতি না নিয়ে সেচ পাইপ লাইন স্থাপনের কাজ করা হয়েছে। আমরা আপত্তি তোলায় তারা পাইপ অপসারণ করে ফেলছে এবং রাস্তাটি মেরামত করে দিবে বলছে। এ বিষয়ে জানতে চাইলে বিএডিসির সহকারী প্রকৌশলী (সেচ) মো. জুয়েল হোসেন  বলেন, প্রজেক্ট ম্যানেজার অজি উল্যা তার ইচ্ছেমতো রাস্তার উপর দিয়ে পাইপ লাইন বসিয়েছে। এলজিইডির আপত্তি থাকায় ঠিকাদারকে পাইপ লাইন অপসারণের নির্দেশনা দেওয়া হয়েছে। তারা সড়কটি মেরামত করে দিবে বলছে।