Ad Space 100*120
Ad Space 100*120

লক্ষ্মীপুরে বিনামূল্যে ২২ জনের চোখের ছানি অপারেশন


প্রকাশের সময় : ২ years ago
লক্ষ্মীপুরে বিনামূল্যে ২২ জনের চোখের ছানি অপারেশন

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে বেসরকারী ব্যাংক ডাচ বাংলার অর্থায়নে গ্রামীণ জনপদের অসচ্ছল মানুষের জন্য বিনামূল্যে চোখের ছাঁনি অপারেশনের আওতায় লক্ষ্মীপুর সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত ২১ জনকে বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয়েছে। শনিবার- রোববার দুই ব্যাপি ডাচ বাংলা ব্যাংকের সহযোগীতায় এবং বেসরকারী এনজিও সেভ এর মাধ্যমে বাগবাড়ি লক্ষ্মীপুর চক্ষু হাসপাতালে এই অপারেশন কার্যক্রম শেষ হয়। হাসপাতালে এসময় ডাচ বাংলা ব্যাংক লক্ষ্মীপুর শাখা ব্যবস্থাপক মনোরঞ্জন পাল, লক্ষ্মীপুর চক্ষু হাসপাতালের পরিচালক জেমস তপন সরকার, এনজিও সেভ এর প্রকল্প সমন্বয়কারী রবার্ট রডিক্স, প্রশাসনিক কর্মকর্তা ফয়সাল আহমেদ প্রমুখ।
দত্তপাড়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের আবু তাহের, রামগতি উপজেলার চর আফজল গ্রামের মনির আহমেদ, কমলনগর উপজেলার চর পাগলা গ্রামের মনির আহমদ জানান, তাদের চোখের ছানি অপারেশন লাগবে তারা তা জানতেন না। পরে এলাকায় মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চোখের রোগ ধরা পড়ার পর তাদের লক্ষ্মীপুর চক্ষু হাসপাতালে বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয় এতে তারা খুবই খুশি। এ ধরনের মানবিক কাজে এগিয়ে আসায় ডাচ বাংলা ও সেভ কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।
বেসরকারী সেচ্ছাসেবী সংগঠন সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের সৈয়দপুর অনলাইন হেলথ জোন ফাউন্ডেশনের সভাপতি আরিফুর রহমান ও সাধারণ সম্পাদক শরীফ গাজী জানান, মেডিকেল ক্যাম্পের মাধ্যমে রোগী নির্ণয় করে তারা ৫ জনকে লক্ষ্মীপুর চক্ষু হাসপাতালের চোখের ছানি অপারেশন করতে এসেছে। এতে কোন ধরনের অর্থ প্রয়োজন হয়না। ডাচ বাংলা ব্যাংক ও বেসরকারী এনজিও সেভ এ ধরনের সেবা মূলক কাজ করায় তিনি সকলকে ধন্যবাদ জানিয়ে এ ধরনের সেবা অব্যাহত রাখার দাবী জানান।
লক্ষ্মীপুর চক্ষু হাসপাতালের পরিচালক জেমস তপন সরকার জানান, গ্রামগঞ্জে মেডিকেল ক্যাম্পের মাধ্যমে রোগী চিহ্নিত করে প্রতিষ্ঠানের অর্থায়নে রোগীদের হাসপাতালে এনে ছানি অপারেশন করে বাড়িতে পাঠিয়ে দেওয়া অপারেশনের পর চোখের ল্যান্স বিনামূল্যে প্রদান করা হয়।
ডাচ বাংলা ব্যাংক লক্ষ্মীপুর শাখা ব্যবস্থাপক মনোরঞ্জন পাল জানান, বিগত ২০১২ সাল থেকে ডাচ বাংলা চোখের ছানি অপারেশন করার জন্য অর্থায়ন প্রদান করে। প্রথমে ২ হাজার টাকা করে বর্তমানে প্রত্যেক রোগীকে অপারেশন খরচ বাবত ৩ হাজার টাকা প্রদান করে আসছে। ২০২২ চলতি মাস পর্যন্ত বেসরকারী এনজিও সেভ এর প্রতিষ্ঠান লক্ষ্মীপুর চক্ষু হাসপাতালের মাধ্যমে জেলার বিভিন্ন অ লের মোট ৩৫০০ রোগীকে অপারেশন করার জন্য অর্থায়ন করেছি আমরা ব্যাংক থেকে। এ ধরনের মানবিক কাজে একমাত্র ডাচ বাংলা ব্যাংক সহায়তা করে যাচ্ছে।