Ad Space 100*120
Ad Space 100*120

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকার, ৩০ জেলের জরিমানা


প্রকাশের সময় : ১ মাস আগে
নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকার, ৩০ জেলের জরিমানা

প্রতিনিধি:লক্ষ্মীপুরের কমলনগরে মৎস্য প্রশাসন ও নৌ-পুলিশের যৌথ অভিযানে মেঘনা নদী থেকে ৩০ জেলেকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেকের ৫ হাজার টাকা করে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কমলনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শামসুদ্দিন মো. রেজা।অভিযানে সাতটি নৌকা, জাটকা ইলিশসহ ৬০ কেজি বিভিন্ন প্রজাতির মাছ এবং দুই লাখ ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। পরে মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ এবং জালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।
জানা যায়, বুধবার বিকেলে কমলনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শামসুদ্দিন মো. রেজা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুছসহ রামগতির বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির সদস্যদের সমন্বয়ে কমলনগরের মতিরহাট, মাতাব্বর হাট মেঘনা নদীতে অভিযান চালানো হয়। এসময় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারের দায়ে নৌকা, জাল ও মাছসহ ৩০ জন জেলেকে আটক করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেকের ৫ হাজার করে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। জেলেদের কাছে জব্দকৃত সাতটি নৌকা মৎস্য কর্মকর্তার জিম্মায় রাখা হয়েছে। অবৈধ কারেন্টজালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। মাছগুলো এতিমখানায় বিতরণ করা হয়।
এদিকে বুধবার রাত ১১ টার দিকে কমলনগরের পাটওয়ারীর হাটের একটি মাছঘাটে অভিযান চালিয়েছে উপজেলা মৎস্য বিভাগ ও রামগতির বড়খেরী নৌ-পুলিশ। এ সময় ২৫০ কেজি ইলিশ মাছ ও প্রায় দুইটন বরফ জব্দ করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুচিত্র রঞ্জন দাসের উপস্থিতিতে জব্দকৃত মাছগুলো এতিমখানা ও লক্ষ্মীপুর সমাজসেবা শিশু পল্লীতে পাঠানো হয়। বরফগুলো বিনষ্ট করা হয়েছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল কুদ্দুস অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।